দ্রুত এমপিভুক্ত হচ্ছে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

দ্রুত এমপিভুক্ত হচ্ছে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

অর্থ প্রাপ্তি সাপেক্ষে দ্রুতই দুই হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেছেন, সুনির্দিষ্ট প্রক্রিয়ায় ইতোমধ্যে সারাদেশে সাড়ে ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভূক্ত করা হয়েছে। এর মধ্য প্রতিষ্ঠানের ধরণ ও গুরুত্বানুসারে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে অগ্রাধিকার ভিত্তিতে এমপিওভূক্ত করার পরিকল্পনা করা হয়েছে। ধাপে ধাপে এই প্রতিষ্ঠানগুলো এমপিওভূক্ত করা হবে। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান।বিরোধী দল জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার পরিকল্পনার অংশ হিসেবে ইতোমধ্যে এমপিও প্রত্যাশী শিক্ষা প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। আবেদন যাচাই-বাছাই শেষে করা তালিকা অনুযায়ী এমপিওভূক্তির জন্য অর্থের প্রয়োজন। বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গেও আলোপ হয়েছে। তিনি এবিষয়ে আন্তরিক। অর্থ সংস্থানের চেষ্টা চলছে। দ্রুতই কার্যক্রম শুরু হবে। একত্রে সম্ভব না হলেও ধাপে ধাপে প্রতিষ্ঠানগুলো এমপিওভূক্ত করা হবে বলে জানান তিনি।

সরকারী দলের সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সম্পুরক প্রশ্নের জন্য দিপু মনি জানান, যাচাই-বাছাইয়ে বিএনপি-জামায়াত আমলে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বেশী নম্বর পাওয়ার বিষয়টি রাজনৈতিক প্রশ্ন। গুরুত্বপূর্ণ এই বিষয়টি যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সরকারী দলের আরেক সদস্য মোতাহের হোসেন নিজের এলাকা বঞ্চিত দাবি করে তার এলাকার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তি দাবির প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রী বলেন, এমপিওভূক্তির সঙ্গে ন্যায্যতার প্রশ্নটি জড়িত হয়েছে। কারণ বিএনপি-জামায়াত সরকারের আমলে অনেক এলাকা বঞ্চিত হয়েছে। যে কারণ এমপিওভূক্তির আগে সংসদীয় আসন অনুযায়ী তালিকা করা হবে। সেক্ষেত্রে ন্যায্যতার বিষয়টি গুরুত্ব পাবে।

Facebook Comments

শাহরিয়ার বাধন avatar
{{ কলম চলবে সত্য প্রকাশে, সত্য প্রকাশে আমরা সবসময় নির্ভীক }}

Get involved!

Get Connected!

Come and join our community. Expand your network and get to know new people!

Comments

No comments yet
Skip to toolbar